ন্যাভিগেশন মেনু

নাফটালি বেনেট ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত


ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন কট্টর ইহুদি জাতীয়তাবাদী রাজনীতিক নাফটালি বেনেট।

রবিবার (১৩ জুন) স্থানীয় সময় বিকেলে ডান-বাম এবং মধ্যপন্থী সাতটি দলের সমন্বয়ে গঠিত নতুন একটি কোয়ালিশন সরকারের চার ঘণ্টা অধিবেশন শেষে ৬০-৫৯ ভোটে ইসরায়েলের পার্লামেন্ট ক্নেসেট-এ তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এর মধ্যদিয়ে দীর্ঘ ১২ বছর পর ইসরায়েলে ক্ষমতার পট পরিবর্তন হলো।

বিবিসি জানায়, কোয়ালিশন শরিকদের মধ্যে গত শুক্রবার সই হওয়া চুক্তি অনুযায়ী আগামী দুই বছর অর্থাৎ ২০২৩ সালের অগাস্ট পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন নাফটালি বেনেট। তারপর তাকে ক্ষমতা তুলে দিতে হবে মধ্যপন্থী রাজনীতিক ইয়ার লাপিডের হাতে। এই ইয়ার লাপিড নতুন এই কোয়ালিশন তৈরির মূল হোতা।

বেনেট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরপরই তাকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন জো বাইডেন।

৪৯ বছর বয়সি নাফটালি বেনেট একসময় সদ্য সাবেক প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহুর খুব ঘনিষ্ঠ ছিলেন। ২০০৬ সাল থেকে দু'বছর তিনি নেতানিয়াহুর চিফ অব স্টাফ হিসাবে কাজ করেছেন।

২০০৮ সালে অবশ্য তার সাথে নেতানিয়াহুর মনোমালিন্য তৈরি হয় এবং লিকুদ পার্টি থেকে বেরিয়ে তিনি কট্টর ইহুদি দল 'জিউয়িশ হোম' পার্টিতে যোগ দেন এবং ২০১৩ সালে প্রথম এমপি নির্বাচিত হন।

তার কট্টর ডানপন্থী আদর্শ নিয়ে তার কোনো রাখঢাক নেই। বিভিন্ন সময় গর্ব করে তিনি বলেছেন নেতানিয়াহুর চেয়েও তিনি বেশি ডানপন্থী। অতি ধার্মিক ইহুদিদের মতো অধিকাংশ সময়ে মাথায় কিপা (এক ধরণের টুপি) পরে থাকেন।

এডিবি/