ন্যাভিগেশন মেনু

‘চিনের উপহারের ৫ লাখ টিকা আসছে ১২ মে’র মধ্যে’

চিনের উপহারের ৫ লাখ কোভিড টিকা আগামী বুধবারের মধ্যে (১২ মে) দেশে আসছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বুধবার (৫ মে) সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন। তিনি বলেন, ‘চিনের রাষ্ট্রদূত আমাদের বলেছেন, উপহারের পাঁচ লাখ ১২ তারিখের মধ্যে চলে আসবে।’

এসময় যুক্তরাষ্ট্র থেকে টিকা আনতে চেষ্টা চলছে জানিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে শুক্রবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে কথা বলা হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘চিনের এই উপহারের পাশাপাশি তাদের কাছ থেকে কিনে নেওয়া হবে আর কয়েক লাখ ডোজ টিকা। যদিও সে ব্যাপারে সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি। তবে আমরা যে টিকা কিনতে চাই, সেটা আসতে আরো অনেকদিন সময় লাগবে। আপাতত উপহারের ৫ লাখ ডোজ দিয়েই সঙ্কট মোকাবেলা করা সম্ভব।’

সম্প্রতি দেশে চিনের তৈরি করোনাভাইরাসের টিকা সিনোভ্যাকের জরুরি অনুমোদন দেওয়া হয়েছে। ফলে চিন থেকে স্বল্পতম সময়ের মধ্যে এ টিকা আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া। সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

ওআ/