ন্যাভিগেশন মেনু

২৩৮ কোটি টাকায় জেফ বেজোসের সঙ্গী হয়ে মহাকাশ যাত্রা


এক ব্যক্তি অ্যামাজন প্রধান জেফ বেজোসের সাথে মহাকাশে যেতে ২৬ মিলিয়ন ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৮ কোটি টাকা) নিলাম জিতেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি জেফ বেজোসের সাথে ১০ মিনিটের মহাশূন্যে যাত্রার জন্য প্রস্তুত।

শনিবার (১২ জুন) নিলামটি করেছে বেজোসের সংস্থা ব্লু অরিজিন। সংস্থাটি একটি ট্যুইটে জানিয়েছে, নিলামের বিজয়ী আগামী কয়েক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে। নিলাম প্রক্রিয়ায় ১৪০টিরও বেশি দেশের আগ্রহী দল অংশ নিয়েছিল।

মহাকাশযানের অন্য যাত্রীরা হলেন, বেজোসের ছোটভাই মার্ক বেজোস এবং নামবিহীন নভোচারী। প্রায় মাসব্যাপী নিলাম প্রক্রিয়ায়, সর্বোচ্চ বিড আগে পাঁচ মিলিয়ন ডলারের নিচে ছিল। তবে শনিবার নিলামে দাম ছিল পাঁচগুণেরও বেশি। নিলাম থেকে প্রাপ্ত আয় ভবিষ্যতের জন্য ব্লু অরিজিন্স ক্লাবে যাবে।

ফোর্বস ম্যাগাজিনের মতে জেফ বেজোসের মোট সম্পদ ১৬.৭ বিলিয়ন ডলারেরও বেশি, তিনি তাকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে গড়ে তুলেছেন।

চলতি সপ্তাহের শুরুতে ইনস্টাগ্রামে একটি পোস্টে অ্যামাজন চিফ লিখেছেন, 'আমি আমার ভাইয়ের সাথে ২০ জুলাই এই যাত্রা শুরু করবো। আমার সবচেয়ে প্রিয় বন্ধুটির সাথে সেরা অভিযান।'

ব্লু অরিজিন জানিয়েছে, নিউ শেফার্ড বুস্টার তাদের পৃথিবী থেকে কমপক্ষে ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে, যেখানে তারা জনশূন্যতা উপভোগ করতে পারবেন।

ছয়জনের উপযোগী ক্যাপসুল পরে প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে নেমে আসবে। মোট ভ্রমণের সময় ১০ মিনিট হবে।

তবে জেফ বেজোস একা নন, রিচার্ড ব্র্যানসন নামে আরেক আমেরিকান মহাকাশে যাওয়ার পরিকল্পনা করছেন। ভার্জিন ভিএসএস ইউনিটি নামে একটি মহাকাশযানে তিনি জুলাইয়ে একটি পরীক্ষামূলক প্লেন চালাতে সক্ষম হবেন।

সিবি/এডিবি/