NAVIGATION MENU

১৭ জুলাই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ, জেনে নিন ফলাফল দেখার সহজ পদ্ধতি


প্রতিবারের মতো এবছরেও সারা বাংলাদেশের প্রায় ৮৩০৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১২,১৮,৬২৮ জন শিক্ষার্থী কারিগরী ও মাদ্রাসা বোর্ড সহ মোট ১০ টি শিক্ষা বোর্ডের অধীনে এইসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মাঝে প্রায় ৬,৫৪,১১৪ জন ছেলে শিক্ষার্থী এবং ৫,৬৪,৫১৪ জন মেয়ে শিক্ষার্থী। ২০১৯ সালের এই উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১১ এপ্রিল এবং শেষ হয় ১১ মে । তার পর থেকেই পরীক্ষার্থীরা অপেক্ষায় থাকে রেজাল্টের। অবশেষে ১৭ জুলাই সেই মহেন্দ্রক্ষণ হিসাবে ঘোষণা করেছে বাংলাদেশ এর শিক্ষাবোর্ড।

সেদিন সকাল ১০ ঘটিকায় শিক্ষামন্ত্রী রেজাল্ট শিট প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করবেন এবং তার পর পরই সকল কলেজ, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার্থীরা তাদের সেই কাঙ্ক্ষিত ফল জানতে পারবেন |

চলুন জেনে নিই কিভাবে সহজেই দেখে নিতে পারবেন এইসএসসির ফলাফল:

গত ১১ জুলাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড এর ওয়েবসাইট থেকে একটি নোটিশ প্রকাশ করা হয় যেখানে ঘোষণা দেওয়া হয় ১৭ জুলাই একযুগে সারা দেশে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের কথা।

উপরের নোটিশে ঊল্লেক্ষিত ঠিকানা গুলো থেকে পুরো কলেজের ফলাফল নেওয়া যাবে খুব সহজেই।

আর আমরা যারা সাধারণ স্টুডেন্ট তারা শুধু নিজেদের রেজাল্ট মার্কশিট সহ দেখতে http://www.educationboardresults.gov.bd/ এই ঠিকানায় ভিজিট করুন ।

এবং আপনার পরিক্ষার ধরন সিলেক্ট করুন এইসএসসি বা আলিম তারপর পরিক্ষার সন ২০১৯ সিলেক্ট করুন। এর নিচে ক্রমান্বয়ে আপনার শিক্ষা বোর্ড,রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রবেশ করান। সব কিছু ঠিকঠাক দিয়ে থাকলে সবার নিচে রেন্ডম একটি যোগফল এর উত্তর ফাকা ঘরে বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। কিছুক্ষণ পোড়েঈ চলে আসবে আপনার কাঙ্ক্ষিত সেই ফলাফল।

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পাওয়ার উপায়ঃ

এই পদ্ধতিটি তুলনামূলক আরও সহজ। শুধু মাত্র একটি এসএমএস পাঠিয়ে মুহূর্তেই জেনে নিতে পারেন আপনার উচ্চমাধ্যমিকের ফলাফল। প্রতিটি রেজাল্ট এর জন্য আলাদা আলাদা এসএমএস সেন্ড করতে হবে।

প্রথমেই আপনার মুবাইলের ম্যাসেজ অপশনে যান তারপর টাইপ করুন HSC স্পেস দিয়ে আপনার শিক্ষা বোর্ড এর প্রথম তিন অক্ষর যেমন ঢাকা বোর্ড এর জন্য DHA এরপর স্পেস দিয়ে আপনার রোল নাম্বার টাইপ করুন আবার স্পেস দিয়ে আপনার পরিক্ষার সন ২০১৯ টাইপ করুন এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি ম্যাসেজ এই পেয়ে যাবেন আপনার রেজাল্ট।

ধরুন আপনি ১২৩৪৫৬ এই রোল নাম্বারের রেজাল্ট জানতে চান তাহলে আপনার এসএমএসটি হবে যথাক্রমে hsc dha 123256 2019 এমন এবং এটি আপনাকে সেন্ড করতে হবে ১৬২২২ এই নাম্বারে।

 উপরের এই ইমেজটি থেকেও পরিষ্কার ধারণা পাবেন মাদ্রাসা ও কারিগরী শিক্ষা বোর্ড এর রেজাল্ট মোবাইলে পাওয়ার ক্ষেত্রেও। নিচে প্রতিটি শিক্ষা বোর্ড এর শর্ট কোডগুলো আপনাদের সুবিধার জন্য দিয়ে দেওয়া হলোঃ

  • Dhaka – DHA
  • Rajshahi – RAJ
  • Comilla -COM
  • Jessore – JES
  • Chittagong – CHI
  • Barisal – BAR
  • Sylhet – SYL
  • Dinajpur – DIN
  • Madrasah – MAD
  • Technical – TEC

শিক্ষা বোর্ড এ নিজস্ব ওয়েবসাইট ও মোবাইলে এসএমএস ছড়াও সশরীরে নিজ নিজ কলেজ থেকে ফ্রিতেও রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

২০১৯ সালের সকল উচ্চমাধ্যমিক ফল প্রত্যাশীদের জন্য থাকলো বাংলাদেশ পোষ্ট পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা আপনাদের সকলের কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করে দেশ ও জাতির কল্যানে এগিয়ে আসুন সেই কামনাই করি।