ন্যাভিগেশন মেনু

১২ এপ্রিল থেকে লকডাউন থাকছেনা যুক্তরাজ্যে


ব্রিটেনে আগামী ১২ এপ্রিল (সোমবার) থেকে লকডাউন তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী সপ্তাহ থেকে সবকিছু স্বাভাবিক করে দেওয়া হবে।

স্থানীয় সময় সোমবার (৫ এপ্রিল) ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে এ কথা জানান তিনি। ওইদিন থেকে দেশটিতে রেস্টুরেন্ট, সব ধরনের দোকান, জিম এবং সেলুন খোলা থাকবে।

বরিস জনসন বলেছেন, ‘কিন্তু আমাদের খুব বেশি আত্মতুষ্টির সুযোগ নেই।’

তিনি বলেন, এর ফলাফল কী হয় সেটি পরীক্ষা-নিরীক্ষা করা হবে এবং সম্ভব হলে ১৭ মে থেকে যুক্তরাজ্য আন্তর্জাতিক যোগাযোগও স্বাভাবিক হবে।

যদিও বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে করোনার ক্রমবর্ধমান সংক্রমণ দেখা যাচ্ছে। এর প্রেক্ষিতে দেশটি বাংলাদেশসহ বেশ কিছু দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।

দেশটি নাগরিকদের জন্য করোনা সার্টিফিকেট ইস্যু করতে যাচ্ছে। এর মাধ্যমে একজন ব্যক্তি টিকা নিয়েছেন বা করোনা পরীক্ষায় নেগেটিভ ফলাফল এসেছে বা প্রাকৃতিকভাবেই তার মাঝে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে কি-না, তা জানা যাবে।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে দেশটির কর্তৃপক্ষ বলেছে, এখনও নিশ্চিত নয় যে ১৭ মে থেকেই আন্তর্জাতিক যোগাযোগ স্বাভাবিক করা যাবে। একই সঙ্গে তারা নাগরিকদের গ্রীষ্মকালীন ভ্রমণ প্যাকেজ কনফার্ম না করারও পরামর্শ দিয়েছে। চলতি সপ্তাহের শেষ দিকে এ নিয়ে আরও নিশ্চিত নির্দেশনা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

সিবি/এডিবি/