ন্যাভিগেশন মেনু

হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি বন্ধ ঘোষণা


চিনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলির কার্যালয়ে নজিরবিহীন তল্লাশি চালিয়ে প্রধান সম্পাদকসহ পাঁচজনকে প্রেপ্তার করার পর দেশটির সবচেয়ে বড় গণতন্ত্রপন্থী পত্রিকা অ্যাপল ডেইলি বন্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (২৩ জুন) বিবিসি পত্রিকা বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে।

গত ১৭ জুন ভোরে সংবাদপত্রটির কার্যালয়ে নজিরবিহীন তল্লাশি চালায় পুলিশ। এতে হংকং পুলিশের ৫০০ সদস্য অংশ নেন। জাতীয় নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয় সংবাদপত্রটির প্রধান সম্পাদক রায়ান ল ও প্রধান নির্বাহী কর্মকর্তা চিওয়ং কিম-হাংসহ পাঁচজনকে।

এ ছাড়াও ওই পত্রিকায় প্রকাশিত বেশ কিছু প্রতিবেদন হংকংয়ের বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ আনা হয়। পরবর্তীতে কোম্পানির ১৮ কোটি ডলার সম্পদ বাজেয়াপ্ত করা হয়।

অ্যাপল ডেইলির মালিক মিডিয়া মোগল জিমি লাইকে গ্রেপ্তারের পর বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তাকে কারাগারে রাখা হয়েছে।

শুরু থেকেই হংকং এবং চিনের নেতৃত্বের সমালোচক হিসেবে পরিচিত অ্যাপল ডেইলি। জিমি লাই চিনে জন্মগ্রহণ করেছিলেন। শিশু অবস্থায় তাকে হংকংয়ে পাচার করা হয়।

এর আগে এক সাক্ষাৎকারে তিনি বলেন, তাকে কারাগারে রাখা হলেও তিনি ‘অর্থপূর্ণভাবে জীবন-যাপন করবেন।’

গত বছর চিন হংকংয়ের বিতর্কিত এই আইন কার্যকর করে। এতে বিচ্ছিন্নবাদ ও সরকারের কর্তৃত্ব না মানাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। এই অপরাধে গত বছর থেকে এখন পর্যন্ত ডজনখানেক বিশিষ্ট সমাজকর্মীকে আটক করা হয়েছে। মূলত হংকংয়ের বাসিন্দাদের ওপর ইচ্ছামতো অপরাধ চাপিয়ে দেয়ার সুযোগ তৈরি করে দিয়েছে এই আইন।

হংকংয়ে নতুন কার্যকর হওয়া জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের শাস্তি হিসেবে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

গত এক বছরে এ নিয়ে দু’বার অ্যাপল ডেইলির কার্যালয়ে অভিযান চালানো হয়েছে। এর আগে গত বছরের আগস্টে অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেপ্তার করা হয়।

সিবি/এডিবি/