ন্যাভিগেশন মেনু

সেরামের ৫ ডলারের টিকা অমিল, ১০ ডলারে কিনতে হচ্ছে চিন থেকে


ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বরাত মতো করোনাভাইরাস টিকা না পেয়ে বাংলাদেশ বিকল্প বাজার খুঁজছে। তাই এবার করোনাভাইরাসের হাত থেকে দেশবাসীকে সুরক্ষা দিতে বাংলাদেশ চিনের তৈরি সিনোফার্মার কোভিড টিকার প্রতি ডোজ ১০ ডলারে ক্রয় করবে।

বাংলাদেশ ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে করোনাভাইরাসের যে টিকা কিনছে তাতে প্রতিটি ডোজের দাম পড়ছে চার ডলার বা ৪০০ টাকার মতো। তবে টিকা পরিবহনসহ সব মিলিয়ে খরচ পড়ছে পাঁচ ডলার। সেখানে চিন শুধু কিনতে হবে ১০ ডলারে প্রতিডোজ টিকা।

এরপর তো পরিবহন খরচ রয়েছেই। বাংলাদেশে সেরামের টিকা দিয়ে গত ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হয়।অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত এই টিকা দেশে আনার বিষয়ে গত নভেম্বরে বাংলাদেশ সরকার, সেরাম ইনস্টিটিউট ও সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি হয়।সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী ৩ কোটি ডোজ টিকা পাওয়ার কথা থাকলেও বাংলাদেশ পেয়েছে মাত্র ১ কোটি ২ লাখ ডোজ।

ভারত এরমধ্যে ৩২ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দিয়েছে। চিন উপহার হিসেবে দিয়েছে ৪ লাখ ডোজ টিকা। ভারত সরকার টিকা রফতানিতে নিষেধাজ্ঞা দেওয়াতে সেরাম থেকে টিকা পাওয়া এখন অনিশ্চিত। প্রথম ডোজ নেওয়া অন্তত ১৪ লাখ মানুষের দ্বিতীয় ডোজ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় চিন্তিত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এলক্ষ্যে চিনের  টিকা কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।  একই সঙ্গে আগস্টের মধ্যে দেড় কোটি ডোজ ভ্যাকসিন কিনবে সরকার। বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভায় এ সিদ্ধান্ত হয়।  সভা শেষ অতিরিক্ত সচিব শাহিদা আকতার ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসে ৫০ লাখ ডোজ করে ভ্যাকসিন আসবে। সভায় স্বাস্থ্য সেবা বিভাগের অধীন সেন্ট্রাল মেডিক্যাল স্টোরস ডিপোর (সিএমএসডি) জন্য ৫৪ কোটি টাকায় নয়টি প্রতিষ্ঠান থেকে ছয় লাখ আরটি-পিসিআর টেস্ট কিট কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া, স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে স্বাস্থ্য অধিদফতরের ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস’ প্রকল্পের আওতায় এক হাজার ১৫৪ জন জনবল নিয়োগ এবং ১৩৩ কোটি ৭৫ লাখ ৪২ হাজার ৪১৬ টাকায় রাষ্ট্রসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউএনএফপিএ-এর কাছ থেকে ৪৮টি যানবাহন (আউটসোর্সিং) কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এস এস