ন্যাভিগেশন মেনু

সারাদেশে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পালিত


সারাদেশে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। একুশের প্রথম প্রহর থেকেই রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে জাতি।

আত্নত্যাগের বিনিময়ে পাওয়া মায়ের ভাষাতেই বাঙালির আবেগ যেনো পূর্ণতা পায়। মায়ের ভাষাই মিষ্টি বেশি। রক্তকমলে গাঁথা বর্ণমালার মালা, শিল্পীর আল্পনায় আঁকা রাজপথ আর প্রভাতফেরিতে "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি, ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া-এ ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি" গানে মুখরিত হয়ে পালিত হয়েছে একুশের প্রথম প্রহর।

এ উপলক্ষে আজকের বাংলাদেশ পোস্ট এর বিভাগীয় অফিস, জেলা প্রতিনিধি ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো খবরের বিস্তারিত:

নবাবগঞ্জ: ঢাকার নবাবগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে রবিবার সকাল ৮টা থেকে সর্বস্তরের মানুষ, নবাবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ, ঢাকা জেলা আওয়ামী লীগ, নবাবগঞ্জ প্রেসক্লাব, উপজেলা ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, দোহার নবাবগঞ্জ কলেজসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও সেবামূলক প্রতিষ্ঠান ও মানবাধিকার সংগঠনের নেতারা নবাবগঞ্জ শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় উপস্থিত ছিলেন - শিক্ষাবিদ শ্রী মানবেন্দ্র দত্ত, কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শাহ আবু বক্কর সিদ্দিক, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নাসির উদ্দিন আহমেদ ঝিলু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পনিরুজ্জামান তরুন, সাবেক উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক দেওয়ান আওলাদ হোসেন, ইউপি চেয়ারম্যান মো. ইব্রাহীম খলিল, আওয়ামী লীগ নেতা রমজান আলী উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

ঠাকুরগাঁও:  ঠাকুরগাঁওয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।

পরে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, জেলা পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন শ্রদ্ধাঞ্জলি দেন। এ ছাড়াও পর্যায়ক্রমে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন, বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী, ঠাকুরগাঁও প্রেসক্লাব ও ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনসহ সাধারণ মানুষ শ্রদ্ধা জানান।

পঞ্চগড়: সারাদেশের ন্যায় পঞ্চগড়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১ মিনিটে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন ও পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান।

পরে পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন ও পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পৌর মেয়র জাকিয়া খাতুনসহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি দেন।

এ ছাড়াও একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলার বিভিন্ন স্তরের মানুষ শ্রদ্ধা জানাতে আসেন।

খুলনা: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খুলনায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শ্রদ্ধা নিবেদনের সময় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন - মুক্তিযোদ্ধা সংসদের খুলনা মহানগর ও জেলা কমান্ড, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আব্দুস সালাম, খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, বিভাগীয় প্রশাসন, পুলিশ প্রশাসন।

এছাড়া খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ, খুলনা মহানগর ও জেলা বিএনপি, খুলনা প্রেস ক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, আনসার ভিডিপি খুলনা রেঞ্জ, খুলনা টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, খুলনা কর আইনজীবী সমিতি, জেলা শিল্পকলা অ্যাকাডেমি, সিভিল সার্জন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন খুলনা জেলা শাখা, ফায়ার সার্ভিস, মহানগর ও জেলা শ্রমিক লীগ, মহানগর ছাত্রলীগ, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রাজবাড়ী:  রাজবাড়ীতে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। মহান ভাষা আন্দলনের শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ বীর মুক্তিযোদ্ধা খুশি রেলওয়ে ময়দানে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে রাজবাড়ীবাসী শ্রদ্ধা নিবেদন করেন।

রাত ১২টা ১মিনিটে জেলা প্রশাসন কর্তৃক শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার মধ্যদিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। পরে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামানের নেতৃত্বে পুলিশের একটি দল শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর থেকে সাধারন মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় শহীদ মিনার। পরে মধ্য রাত থেকেই শুরু হয় সাধারন মানুষের শ্রদ্ধা নিবেদন। পরে সকাল ৮টায় জেলা আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধাঞ্জলি দেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী।

এ ছাড়াও বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা শ্রদ্ধা জানান।

দিনাজপুর: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনাজপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

দিবসটি উপলক্ষে দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার গৌর এ শহীদ বড় ময়দানে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাজেদুল ইসলাম মাজেদ ভাষা শহীদদের সম্মানে শ্রদ্ধা জানান।

সাতক্ষীরা: সাতক্ষীরার সর্বত্র মহান একুশের চেতনাকে ছড়িয়ে দিতে রাজপথ থেকে শহীদ মিনার পর্যন্ত বর্ণে বর্ণে শোভা পায় বর্ণমালার বর্ণিল সাজ। মনের সবটুকু আবেগ উজাড় করে দিয়ে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেছে সাতক্ষীরার সর্বস্তরের মানুষ।

ফুলে ফুলে ভরে গেছে দেশের দ্বিতীয় বৃহত্তম শহীদ মিনারের বেদী। মহান ভাষা শহীদদের স্মরণে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। ২০ ফেব্রুয়ারি বিকেলে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে কেন্দ্রীয় শহীদ মিনার চত্তরে বেদনার সুর-ছন্দময় আবৃত্তির আবেশে শিল্পীরা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন মহান ভাষা সৈনিকদের।

রাত ১২টা ১ মিনিটে নীরবতা ভেঙে সবাই একুশের প্রথম প্রহরে মনের সবটুকু আবেগ উজাড় করে দিয়ে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করে শহীদ মিনারের বেদিতে। সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা। পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমানসহ পদস্থ কর্মকর্তা, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, সাতক্ষীরা পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, সাতক্ষীরা প্রেসক্লাব, দৈনিক ভোরের কাগজ, দৈনিক বাংলাদেশ পোষ্ট, দৈনিক ঢাকা প্রতিদিন, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, সাতক্ষীরা সিভিল সার্জন অফিসসহ দুশতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গসংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

এমআইআর/এডিবি