ন্যাভিগেশন মেনু

জাতীয় অর্থ বাজেট ২০২১-২০২২

সামাজিক নিরাপত্তায় খাতে বরাদ্দ ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা

আগামী অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে সংসদে অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন। বাজেট অধিবেশনে তিনি বলেন, ‘আগামী অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতের নিম্নলিখিত ক্ষেত্রে আওতা বাড়ানোর প্রস্তাব করছি। করোনা মহামারির কারণে সর্বাধিক দারিদ্র প্রবণ ১৫০টি উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী সব দরিদ্র, প্রবীণ ব্যক্তিকে বয়স্ক ভাতার আওতায় আনা হবে। এতে করে ৮ লাখ মানুষ নতুন করে উপকারভোগীতে যোগ হবে এবং এ খাতে ৪৮১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে।

২০২১–২২ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দর আকার বাজেটের ১৭ দশমিক ৮৩ শতাংশ। আর মোট দেশজ উঁৎপাদনের (জিডিপি) ৩ দশমিক ১১ শতাংশ।

এরআগে ২০২০-২১ অর্থবছরে সংশোধিত বাজেটে এই খাতে বরাদ্দ ছিল ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, দারিদ্রপ্রবণ ১৫০ উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী সব বিধবা ও স্বামী নিগৃহীতা নারীকে ভাতার আওতায় আনা হবে। এতে করে ৪ লাখ ২৫ হাজার নতুন উপকারভোগী যোগ হবে এবং এ খাতে ২৫৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে।

এছাড়া সর্বশেষ প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ অনুযায়ী ২ লাখ ৮ হাজার জন নতুন ভাতাভোগী যুক্ত হবে। এ বাবদ ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে।

এমআইআর/ওআ