NAVIGATION MENU

রাষ্ট্র আমাকে সম্মানীত করেছে এজন্য ভালো লাগছে: সাবিনা ইয়াসমিন


কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমিন। পুত্র সিনেমায় গান গাওয়ার সুবাদে ২০১৮সালের সেরা গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন তিনি। খ্যাতিমান এই শিল্পী পুরস্কারপ্রাপ্তি ও অন্যান্য প্রসঙ্গে বাংলাদেশ পোস্টের সঙ্গে কথা বলেছেন।

রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান স্বাধীনতা পদক, একুশে পদক পেয়েছেন অনেক আগেই ক্যারিয়ারে সবচেয়ে বেশি আপনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। আবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন। কেমন লাগছে?

এর আগেও আমি ১৩বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। এবার দিয়ে মোট ১৪বার এই পুরস্কার পাচ্ছি। যেকোনো পুরস্কারই একজন শিল্পীর জন্য সম্মানের। আমার কাজের জন্য রাষ্ট্র আমাকে বিশেষভাবে সম্মানীত করেছে এজন্য আমার ভীষণ ভালো লাগছে। পুত্র সিনেমার ‘ভুলে মান অভিমান’ শিরোনামে গানটির জন্য আমাকে ২০১৮সালের সেরা গায়িকা হিসেব জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হচ্ছে। এজন্য আমি ভীষণভাবে আনন্দিত। কারণ সুন্দর একটি গানের জন্যই আমি এই পুরস্কার পাচ্ছি।

আপনার সঙ্গে একই বছর যৌথভাবে জাতীয় চলচ্চিত্র পাচ্ছেন কণ্ঠশিল্পী আঁখি আলমগীর। এ সম্পর্কে কিছু বলুন-

বিষয়টি আমার কাছে মোটেও খারাপ লাগেনি। আঁখিকে আমার সঙ্গে যৌথভাবে এই পুরস্কার দেওয়া হচ্ছে জেনে আমার ভালোই লাগছে। কারণ আঁখি দীর্ঘদিন ধরে গান করছে। মানুষ হিসেবেও সে চমৎকার। আঁখির জন্য অনেক দোয়া ও শুভকামনা।

সম্প্রতি নতুন দুটি গান করেছেন-

অ্যালবামের জন্য দুটি গানে কণ্ঠ দিয়েছি। গান দুটি সুর ও সংগীত করেছেন জিয়া খান। শিগগিরই এই গান দুটি ইউটিউবে প্রকাশিত হবে। অনেকদিন পর মনের মতো দুটি গানে কাজ করেছি। এমন ভালো গান পেলে আমি নিয়মিত অডিওর জন্য গান গাইতে আমার আপত্তি নেই।

স্টেজ শো’তে আপনার ব্যস্ততা কেমন?

স্টেজ শোতে আমি অনেক বেশি ব্যস্ত। কিছুদিন অস্ট্রেলিয়াতে কয়েকটি স্টেজ শো শেষে দেশে ফিরেছি। আজ সোমবার কয়েকটি স্টেজ শোতে অংশ নেওয়ার জন্য সিঙ্গাপুর যাচ্ছি। সবকিছু ঠিক থাকলে শো শেষে শিগগিরই দেশে ফিরবো। 

আপনি দীর্ঘদিন ধরেই নতুন কোনো দেশাত্মবোধক গান করছেন না। এর কারণ কী?

আমার তো মনে হয়-এখন আর কেউ মানসম্মত দেশের গান তৈরি করতে পারছেন না। গীতিকাব্যে মান নেই, সুরে প্রাণ নেই- যে কারণে আর দেশের গান করা হয় না। তবে মানসম্মত গান হলে অবশ্যই গাইবো। মানে, আমি যে ধরনের দেশাত্মবোধক গান গেয়েছি- সেই মানের গান হতে হবে। মনের মতো গান পেলে আমি সব সময়ই দেশের গান গাইতে স্বচ্ছন্দ্যবোধ করি।

ওয়াই এ/ ওআ

আপডেট নিউজ পেতে ভিজিট করুন - Ajker Bangladeshpost