ন্যাভিগেশন মেনু

যৌন হেনস্তা নিয়ে মুখ খুললেন সুস্মিতা সেন


 ‘মি টু’ মুভমেন্টে বলিউড তোলপাড়, একের পর এক মুখ খুলছেন প্রথম সারির নায়িকা, বাদ যাচ্ছেন না নায়করাও। 

এবার ‘মি টু’ নিয়ে মুখ খুললেন সাবেক মিস ইউনিভার্স ও বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন। নারীর ক্ষমতায়ন নিয়ে বরাবরই সরব সুস্মিতা সেন। মুম্বইয়ে নারী সুরক্ষা নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে চিফ গেস্ট হিসেবে হাজির ছিলেন প্রাক্তন মিস ইউনিভার্স। 

সুস্মিতা সেন জানান, মুম্বাইয়ের এক নারীকল্যাণমূলক অনুষ্ঠানে তিনি এক বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েন। দেশের যুবসমাজের এক অংশ নারীদের সম্পর্কে কেমন চিন্তাভাবনা করে তা স্পষ্ট করে দিয়েছেন সুস্মিতা।

সুস্মিতার ঘটনাটি ঘটেছিল মুম্বাইয়ের এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রবেশের সময়। ভিড়ের মধ্যে একটা হাতের অবাঞ্ছিত স্পর্শ তাকে বিব্রত করে তোলে। তবে দ্রুত গতিতে পেছনে ফিরে সেই হাত ধরে টেনে বের করে আনতে তার কোনও অসুবিধা হয়নি অভিনেত্রীর। আর তার পরেই চমকে যান নয়িকা!

সুস্মিতা দেখেন বছর পনেরোর এক ছেলে ধরা পড়েছে। তিনি সেই কিশোরকে পর ঘাড় ধরে একটা কোণায় নিয়ে যান। বলেন, তিনি চেঁচিয়ে লোক জড়ো করতেই পারতেন। কিন্তু সেটা করলে ছেলেটির ভবিষ্যৎ অন্ধকারে ভরে যাবে। তাই তিনি ছেলেটিকে শুধু নিজের দোষ স্বীকার করে নিতে বলেন। 

ছেলেটি প্রথম দিকে কিছুতেই দোষ স্বীকার করছিল না। পরে বেগতিক বুঝে অপরাধ স্বীকার করে নিতে বাধ্য হয়। সুস্মিতার দাবি, সেই ছেলেটির মতো অনেকেই তাদের পরিবার নারীদের শ্রদ্ধা করতে শেখায় না। হেনস্তার শিকার হয়ে নারীরা যে প্রতিবাদ করতে পারে, সেটাও তাদের কল্পনার বাইরে।

ওআ/