ন্যাভিগেশন মেনু

মুজিববর্ষে বঙ্গবন্ধুকে সুরেলা শ্রদ্ধার্ঘ্য, বাংলাদেশে আসর জমাবেন দেবজ্যোতি

আগমী ১৭ মার্চ জাতিরজনক  বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকী। আর সেই উপলক্ষেই বাংলাদেশে এসে সুরের মূর্চ্ছনা তুলবেন ভারতের সংগীতশিল্পী দেবজ্যোতি মিশ্র। মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিয়ে বাংলাদেশে হাজির হচ্ছেন প্রখ্যাত শিল্পী।

দুই বাংলার মোট ১৫০ জন শিল্পী পারফর্ম করবেন বিশেষ এই উদ্যোগে। এখান থেকে স্ট্রিং সেকশন যেমন ভায়োলিন, চেলো, ভিওলা, কন্ট্রাভাস-সহ একাধিক সংগীতশিল্পী যাচ্ছেন, তেমনই বাংলাদেশের অনেক বিশিষ্ট শিল্পীও থাকছেন। 

সকলে মিলে বাজাবেন মুজিবর রহমানের পছন্দের সুর। প্রায় ১৫ মিনিট ধরে তা চলবে। আরও একটি ১২ মিনিটের স্কোর বাজানো হবে। এরই মাঝে শোনা যাবে বঙ্গবন্ধুর বিখ্যাত ভাষণের ছোট ছোট অংশ। মুক্তিযুদ্ধের সময় এই ভাষণ দিয়েছিলেন তিনি।

১৭ মার্চ সুরে, ছন্দে সেজে উঠবে ঢাকা। আর সেখানে তিনি পারফর্ম করবেন। উচ্ছ্বসিত দেবজ্যোতি মিশ্র বলেন, “মুজিবর রহমান নামটার সঙ্গে ছেলেবেলা থেকে পরিচয়। মুক্তিযুদ্ধের খবর আসত রেডিওতে। দেবদুলাল বন্দোপাধ্যায় খবর পড়তেন। 

সারা পাড়ায় রেডিও চলত। বাড়িতে মা, বাবা, ঠাকুমা সবাই মিলে রেডিওর সামনে বসে থাকতাম। সেই সব ফেলে আসা দিনগুলো মনে পড়ে। সেই থমথমে দিনগুলো মনে পড়ে যায়। অনেক স্মৃতি উস্কে দেয়। তখনকার পূর্ববঙ্গ আমার মায়ের, বাবার দেশ। ভাবলেই একটা আবেগ কাজ করে। 

আর শেখ মুজিবুর রহমান, যিনি নাকি সেই বাংলাদেশের রূপকার, তাঁর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানে আমি, আমার ভারত-বাংলাদেশের মিউজিশিয়ান বন্ধুদের নিয়ে পারফর্ম করব, এটা ভেবেই গর্ব হচ্ছে।”

সারাবিশ্বে ছড়িয়ে দেওয়া হবে এই অনুষ্ঠান। তার জন্যই পুরো অনুষ্ঠানটি রেকর্ড করা হবে। বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহনাও অনুষ্ঠানটি শুনবেন। বিদেশে রয়েছেন রেহানা। তাই সেখান থেকেই বাবার জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হবেন।

এস এস /