ন্যাভিগেশন মেনু

ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলে ৫ বছরের জেল

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় দেশটি থেকে যাত্রী প্রবেশে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে অস্ট্রেলিয়া। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকার সাময়িক ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার পর অস্ট্রেলিয়ার কোনো নাগরিক ভারত থেকে ফিরলে তাকে পাঁচ বছরের জেল এবং জরিমানা করা হতে পারে। এমনকি অস্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ভারত থেকে তাদের দেশে ফেরেন, তাহলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড এবং জরিমানা হতে পারে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, ‘ভারতে কোভিড-১৯ এ আক্রান্তদের কোয়ারেন্টিনের অনুপাতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ আগামী ১৫ মে সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

বিবিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার সরকারের নতুন এই নির্দেশনায় বলা হয়েছে- অস্ট্রেলীয় যেসব নাগরিক গত ১৪ দিন ধরে ভারতে ছিলেন বা আছেন, তারা দেশে অর্থাৎ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবেন না। বর্তমান করোনা পরিস্থিতিতে ভারত থেকে কাউকে অস্ট্রেলিয়ায় ঢুকতে বা অবস্থান করতে দেওয়া হবে না। যদি কেউ এই আইন না মানেন, তাহলে তাদের পাঁচ বছরের জেল হতে পারে অথবা ৬৬ হাজার অস্ট্রেলীয় ডলার জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪৩ লাখ টাকারও বেশি।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে ভারতের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে অস্ট্রেলিয়ার সরকার। আপাতত ১৫ মে পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি রয়েছে। ভারতে শনাক্ত হওয়া করোনার অতিসংক্রামক ধরনটি সেখানকার মানুষের মধ্যে ছড়িয়ে পড়া রোধ করতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সর্বশেষ সিদ্ধান্তের মাধ্যমে মহামারির বিরুদ্ধে নিজেদের কঠোর অবস্থান আরও এক ধাপ এগিয়ে নিল দেশটির সরকার।

করোনা মহামারির মধ্যে যেসব পর্যটক ভারতে ভ্রমণে গিয়েছেন তাদেরকেও দেশে আসতে নিষেধ করেছে অস্ট্রেলিয়ার সরকার। এমকি অস্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ১৪ দিনের মধ্যে ভারতে এসে থাকেন তবে তাদেরকেও এই আইনের আওতায় আনা হবে।

ওআ/