NAVIGATION MENU

ভারতের তৈরি করোনা প্রতিষেধক কোভ্যাক্সিনের সফল পরীক্ষা


আজকেরবাংলাদেশপোস্ট অনলাইন ডেস্ক: প্রথম পর্যায়ে ৪৫ জন স্বেচ্ছাসেবকের উপর ট্রায়াল হয় ভারতে তৈরি করোনা প্রতিষেধক কোভ্যাক্সিনের। পাটনার এইমস-এ পরীক্ষা করা হয়।

১৪ দিনের ব্যবধানে কোভ্যাক্সিনের মোট ২টি ডোজ দেওয়া হয় তাদের। তার পর তাদের পর্যবেক্ষণে রাখা হয়।

এর হিউম্যান ট্রায়াল সপ্তাহ খানেক আগেই শেষ হয়েছে। স্বেচ্ছাসেবকের শরীরে কোভ্যাক্সিন প্রয়োগের ফলাফল সম্প্রতি সামনে এসেছে। পর্যবেক্ষকদের মতে, এই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক।

কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রসঙ্গে পাটনা এইমস-এর প্রধান পর্যবেক্ষক ডঃ সিএম সিং জানান, এই টিকার প্রয়োগে স্বেচ্ছাসেবকদের শরীরে কোনও বিরূপ প্রভাব পড়েনি। 

ডঃ সিএম সিং জানান, প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের মধ্যে ৪৫ জনের উপর ট্রায়াল হয় । ১৪ দিনের ব্যবধানে কোভ্যাক্সিনের মোট ২টি ডোজ দেওয়া হয় তাদের। তার পর তাদের পর্যবেক্ষণে রাখা হয়।

এ দিকে কোভ্যাক্সিনের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। নাগপুরের ডঃ গিল্লুরকর হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট-এ শুরু হয়েছে এই টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল। এখানে মোট ৫৫ জন স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিন প্রয়োগ করা হবে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউটের গবেষকরা যৌথভাবে তৈরি করেছেন ভারতের প্রথম এই করোনা টিকা কোভ্যাক্সিন। 

১ হাজার ১০০ জন স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। এই ট্রায়ালের জন্য হায়দরাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস, দিল্লি ও পটনার এইমসসহ মোট ১২টি প্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয়েছে। 

এস এস