ন্যাভিগেশন মেনু

বীমা পলিসির ওপর অ্যাজেন্ট কমিশন স্থগিত

দেশের নন-লাইফ বা সাধারণ বীমা কোম্পানির বীমা পলিসির ওপর ১৫ শতাংশ অ্যাজেন্ট কমিশন স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএ সব সাধারণ বীমা কোম্পানির উদ্দেশ্যে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) কমিশন বাতিলের কথা জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বীমা খাতে শৃঙ্খলা আনার স্বার্থেই বীমা আইনের ধারা অনুযায়ী বীমা অ্যাজেন্ট নিয়োগ ও নিবন্ধন প্রবিধিমালা গেজেট আকারে প্রকাশ হওয়া না পর্যন্ত সাধারণ বীমা খাতে অ্যাজেন্ট কমিশন দেওয়া বন্ধ থাকবে।

আগামী ১ মার্চ থেকে এই স্থগিতাদেশ কার্যকর হবে। ফলে অ্যাজেন্টরা কাগজে-কলমে এতো দিন যে ১৫ শতাংশ কমিশন পেয়ে আসছিলেন, আগামী মাস থেকে তা বন্ধ হয়ে যাবে।

এর আগে, ২০১২ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোকে বীমা পলিসি বিক্রির বিপরীতে অ্যাজেন্টদের ১৫ শতাংশের বেশি কমিশন না দেওয়ার নির্দেশনা দেয় আইডিআরএ।

এই নির্দেশনা দেওয়ার প্রায় সাত বছর পর সাধারণ বীমা কোম্পানিগুলো তা বাস্তবায়ন শুরু করে। তবে অভিযোগ রয়েছে যে ১৫ শতাংশ কমিশন অ্যাজেন্টদের জন্য নির্ধারিত থাকলেও, কোম্পানিগুলো মূলত এটি গ্রাহকদের দিতেন। এতে এই খাতের কোম্পানিগুলোর মধ্যে একধরনের অসুস্থ প্রতিযোগিতা তৈরি হচ্ছিলো। তাই শৃঙ্খলার স্বার্থেই কমিশন স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

এছাড়া, সাধারণ বীমা কোম্পানির উন্নয়ন কর্মকর্তাদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা কর্মকর্তাদের সংগ্রহ করা প্রিমিয়ামের শতকরা হারে দেওয়া যাবে না বলে নির্দেশনায় বলা হয়েছে।

এস এ/এডিবি