ন্যাভিগেশন মেনু

বিশ্বে করোনায় গত ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ ও মৃত্যু


বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের তাণ্ডব কমতে শুরু করেছে। গত কয়েক দিন ধরেই করোনাভাইরাস আক্রান্ত ও প্রাণহানির গ্রাফ নিম্নমুখী। সবচেয়ে বেশি সংক্রমিত দেশগুলোতে মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে কমেছে। তবে কিছু দেশের পরিস্থিতি এখনও কিছুটা  উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রাজিলে।

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৭ কোটি ৯৫ লাখ ৩৭ হাজার। অন্যদিকে মৃতের সংখ্যা প্রায় ৩৮ লাখ ৮৮ হাজার।

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৫৬ জনের মৃত্যু হয়েছে। একইসময়ে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২ লাখ ৭৯ হাজার ১৬৮ জন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৫ হাজার ১৯৩ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১৬ কোটি ৪২ লাখ ৩২ হাজার ১৫৯ জন।

এর আগেরদিন করোনা আক্রান্ত হয়ে ৬ হাজার ২৬৩ জনের মৃত্যু হয়েছিল এবং করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিল ২ লাখ ৯৫ হাজার ৭৬১ জন।

মঙ্গলবার (২১ জুন) করোনাভাইরাসের হালনাগাদ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা যায়।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্র এখনো সবার ওপরে। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ১৯ হাজার ৮৩৮ জনের। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ১৭ হাজার ৪৬৩ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮৭ লাখ ৬৭ হাজার ৫০৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২১৩ জন।

শনাক্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের অবস্থানে তৃতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯৯ লাখ ৭৩ হাজার ৪৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৩ লাখ ৮৯ হাজার ২৬৮ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮৯ লাখ ১৩ হাজার ১৯১ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৪৬ জন।

মৃতের অবস্থানে তৃতীয় আর শনাক্তের দিকে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত ১ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার ৮০৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ২ হাজার ৮১৭ জনের। আর ১ কোটি ৬২ লাখ ৮৮ হাজার ৩৯২ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৯৯ জন।

তালিকার চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স, পঞ্চম স্থানে তুরস্ক, ষষ্ঠ স্থানে রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম আর্জেন্টিনা, নবম ইতালি এবং দশম স্থানে রয়েছে কলম্বিয়া।

এস এ/এডিবি/