ন্যাভিগেশন মেনু

বিচারের জন্য ভিডিও লিংকের মাধ্যমে আদালতে সূ চি

মায়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে পুলিশের গুলিতে ১৮ জন নিহত হয়েছেন। এর মধ্যেই সোমবার (১ মার্চ) বিচারের জন্য আদালতে হাজির করা হয়েছে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে। তবে সশরীরে নয়, তাঁকে আদালতে হাজির করা হয়েছে ভিডিও লিংকের মাধ্যমে।

সু চির আইনজীবীর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, রাজধানী নেপিডোর একটি আদালতে ভিডিও লিংকের মাধ্যমে সু চিকে হাজির করা হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি সূ চির বিরুদ্ধে মামলা করে সামরিক সরকার। ওই অভ্যুত্থানের পর থেকে সু চি’কে গৃহবন্দী করে রাখা হয়েছে। তবে তাকে কোথায় রাখা হয়েছে, তা প্রকাশ করেনি জান্তা সরকার। এরপরই সেনা বিরোধী বিক্ষোভে রাস্তায় নেমে এসেছে মায়ানমারের মানুষ। এসব বিক্ষোভে অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে। রবিবার একদিনেই ১৮ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছে।

কয়েক সপ্তাহ ধরে চলমান এই বিক্ষোভকে কঠোরভাবে দমন করতে মায়ানমারের সামরিক বাহিনী যে পদক্ষেপ নিয়েছে তারই অংশ হিসেবে প্রতিবাদকারীদের ওপর ‍গুলি ছোড়া হয়। তবে সোমবারও রাস্তায় নেমে এসেছে বিক্ষোভকারীরা। তারা গণতন্ত্রের পুনর্বহাল চাইছে এবং এনএলডি নেত্রীকে মুক্তির দাবি জানিয়েছে।

গত নভেম্বরে মায়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে ভূমিধস জয় পায় এনএলডি। কিন্তু নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তোলে সেনাসমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি)। তবে এর স্বপক্ষে কোনও প্রমাণ দিতে পারেনি সেনাবাহিনী।

ওআ/