ন্যাভিগেশন মেনু

প্যারিস জলবায়ু চুক্তিতে ফের যোগদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের


জার্মানির মিউনিখ ভার্চুয়াল সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিতে পুনরায় যোগদানের ঘোষণা দিয়েছেন।

শনিবার (২০ ফেব্রুয়ারি) তিনি এই ঘোষণা দিয়ে হুশিয়ার করে দেন যে, জলবায়ু পরিবর্তন এখন বিশ্বময় অস্তিত্ব-সম্পর্কিত এক সঙ্কট, যাকে যৌথভাবে মোকাবেলা করতে হবে।

জো বাইডেন বিশ্বনেতাদের উদ্দেশ্যে বলেন, আমরা ব্যর্থ হলে এর পরিনাম হবে ভয়াবহ। আমরা সবাই তাহলে ক্ষতিগ্রস্ত হবো।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, বায়ু দূষণ ও বিষাক্ত নির্গমন যথার্থভাবে কমাতে আমাদেরকে দ্রুততার সঙ্গে প্রতিশ্রুতি পালন করতে হবে। এবং সেই লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার জন্য একে অন্যের দোষারোপ করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে প্যারিস চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। কিন্তু জাতিসংঘের বিধি অনুসারে, এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে ২০২০ সালের ৪ নভেম্বর।

প্যারিস চুক্তির গুরুত্বপূর্ণ উপাদান হলো - বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি দুই ডিগ্রি সেলসিয়াসের কম করা, গাছ, মাটি ও সমুদ্র প্রাকৃতিকভাবে যতটুকু শোষণ করতে পারে, ২০৫০ সাল থেকে ২১০০ সালের মধ্যে কৃত্রিমভাবে গ্রিনহাউজ গ্যাসের নিঃসরণ সেই পর্যায়ে নামিয়ে আনা, প্রতি ৫ বছর অন্তর ক্ষতিকর গ্যাস নিঃসরণ রোধে প্রত্যেকটি দেশের ভূমিকা পর্যালোচনা করা, জলবায়ু পরিবর্তনের সাথে মানিয়ে নিতে এবং নবায়নযোগ্য শক্তি ব্যবহার নিশ্চিত করতে গরিব দেশগুলোকে ধনী দেশগুলোর ‘জলবায়ু তহবিল’ দিয়ে সাহায্য করা।

এডিবি/