ন্যাভিগেশন মেনু

পেট ভালো রাখতে যা খাওয়া চলবে না


আমাদের অনেকেই মাঝে-মধ্যে পেটেরন  সমস্যায় ভোগেন। কথায় আছে, পেট ভালো থাকলে তো ভালো থাকে মনও। পেট ভাল থাকার সঙ্গে সুস্বাস্থ্যের সরাসরি সম্পর্ক রয়েছে। স্বাস্থ্য ভালো রাখতে তাই পেট ভালো রাখতে হবে।

খাদ্যনালিতে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলো আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করে থাকে। এই ব্যাকটেরিয়াগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, সঠিক হজম, পুষ্টির শোষণ ইত্যাদি কাজে সাহায্য করে থাকে। তবে অস্বাস্থ্যকর খাবার খেলে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা কমে যায়। তাই খাবার গ্রহণের ক্ষেত্রে যত্নবান হতে হবে।

যা খাওয়া চলবে না: পেটের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে এমন খাবার এড়িয়ে চলা উচিত। তা হলো- প্রক্রিয়াজাত খাদ্য গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। চিনি, আঠালো সকল খাদ্য, ডিম এবং দুধ খাওয়া যাবে না (মাখন এবং ঘি খাওয়া যাবে)। হাঙ্গর মাছ খাওয়া যাবে না। ফলের রস এবং শুকনো ফল এড়িয়ে যাওয়া ভাল। সয়া, চিনাবাদাম খাওয়া যাবে না তবে ছোলা এবং মসুর ডাল খাওয়া যাবে। কলা, ভুট্টা, আলু ও মটর খাওয়া যাবে না।

খেতে হবে: অ্যাস্পারাগাস, গাজর, পেঁয়াজ, মূলা এবং মিষ্টি আলু ও বাঁধা কপি খাবেন। কমলা, আপেল, জাম্বুরা ও টমেটো,বাদাম ও দই খাওয়া যাবে। বাসমতী চাল, বাদামি চাল ও হলুদ খাওয়া যাবে।

এস এস