ন্যাভিগেশন মেনু

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু ২৪ মে: শিক্ষামন্ত্রী


দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় আগামী ২৪ মে খুলে দেওয়া হবে এবং এই তারিখের মধ্যে কোনো বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিতে পারবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ২টায় অনলাইনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, আগামী ১৭ মে সব আবাসিক হলগুলো খুলে দেওয়া হবে। এর আগে হলগুলোতে কেউ থাকতে পারবেন না। 

তিনি আরও বলেন, এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলকে টিকা দেওয়া হবে।

করোনাভাইরাসের কারণে এক বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনার প্রাদুর্ভাব কিছুটা কমে যাওয়ায় সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জন্য উত্তপ্ত হয়ে উঠেছে দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেওয়ার দাবি জানিয়ে আন্দোলন করছেন।

সোমবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ে আন্দোলন ছড়িয়ে পড়েছে।

গত বছরের ১৭ মার্চ থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। কয়েক ধাপে ছুটি বাড়ানোর পর তা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়। স্কুল-কলেজগুলোতে ৩৯ পাতার গাইডলাইন পাঠিয়ে বলা হয়, ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলো প্রস্তুত করে রাখতে, যাতে যে কোনো মুহূর্তে সেগুলো খুলে দেওয়া যেতে পারে।

এডিবি/