ন্যাভিগেশন মেনু

পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরছে তৃণমূল

পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে তৃতীয়বারের মতো বিজয়ী হয়ে ক্ষমতায় আসছে তৃণমূল কংগ্রেস। প্রধান প্রতিপক্ষ ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) টেক্বা দিয়ে ইতোমধ্যেই ২০৭টি আসনে এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস। ২৯৪ আসনের বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্টতা পেতে প্রয়োজন ১৪৮টি আসন।

রবিবার (২ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার থেকে এতথ্য জানা গেছে।

এনডিটিভির সর্বশেষ খবরে বলা হয়েছে, ক্ষমতায় যাওয়ার জন্য প্রয়োজন ১৪৮টি আসন। প্রাথমিকভাবে ঘোষিত ২৯২টি আসনের মধ্যে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল ২০৭টি এবং বিজেপি ৮১টি আসনে এগিয়ে রয়েছে।

অন্যদিক তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যেপাধ্যায় নন্দীগ্রামে হাড্ডাহাড্ডি লড়াইয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে। গণনায় বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী প্রথম থেকেই এগিয়ে রয়েছেন। তবে, তৃণমূল শিবির অনেকটাই নিশ্চিন্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় নিয়ে।

আজ সকাল থেকে এখনও আট দফার নির্বাচনের ফল ঘোষণা করা হচ্ছে। ভারতীয় সময় সকাল ৮টা (বাংলাদেশ সাড়ে ৮টা) থেকেই পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯২টি আসনের ভোট গণনা শুরু হয়।

বিধানসভার মোট আসন ২৯৪টি। কিন্তু সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরের দুই প্রার্থী মারা যাওয়ায় ওই দুটি আসনের নির্বাচন স্থগিত করা হয়। করোনা সংক্রমিত হয়ে দুই প্রার্থীর মৃত্যুর কারণে ওই দুই আসনে ভোট হবে ১৬ মে।

সিবি/এডিবি/