ন্যাভিগেশন মেনু

দিল্লি পৌঁছেছে যুক্তরাষ্ট্রের প্রথম দফার কোভিড চিকিৎসা সহায়তা


ভারতে মহামারি করোনাভাইরাস সংক্রমণ অপ্রত্যাশিতভাবে বেড়ে যাওয়ায় এই বিপর্যয়ে ভারতকে সহায়তায় করতে যুক্তরাষ্ট্রের প্রথম দফার কোভিড চিকিৎসা সামগ্রী নয়াদিল্লিতে পৌঁছেছে।

শুক্রবার (৩০ এপ্রিল) মার্কিন সামরিক বাহিনীর একটি প্লেন ত্রাণসামগ্রী নিয়ে দিল্লি পৌঁছায়।

সংবাদসংস্থা এএফপি’র খবরে বলা হয়, ভারতের রাজধানী ব্যাপক মহামারি সংকট মোকাবেলায় লড়াই করে যাওয়ায় চার শতাধিক অক্সিজেন সিলিন্ডার, অন্যান্য হাসপাতাল সরঞ্জামাদি এবং প্রায় ১০ লাখ র‌্যাপিড করোনাভাইরাস টেস্ট কিট বহন করা একটি সুপার গ্যালাক্সি সামরিক পরিবহন প্লেন নয়াদিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বর্তমানে ভারতে করোনাভাইরাসে সংক্রমণের হার অনেক বেশি। দেশটিতে একদিনে পৌণে চার লাখের বেশি মানুষ কোভিড-১৯  আক্রান্ত হয় এবং সাড়ে ৩ হাজারের বেশি মানুষ প্রাণ হারাচ্ছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে এ সপ্তাহে আলোচনার পর দেশটিতে এ সহায়তা পৌঁছানো হলো। এসব ত্রাণ সামগ্রী নিয়ে ক্যালিফোর্নিয়ার ট্রাভিস সামরিক ঘাঁটি থেকে বিমানটি রওনা দেয়।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নাড প্রাইস বলেন, ‘ভারতে আমাদের অংশীদারদেরকে জরুরি ত্রাণ প্রদানে যুক্তরাষ্ট্র আগামী দিনগুলোতে ১০ কোটি ডলারের বেশি মূল্যের ত্রাণ সামগ্রী সরবরাহ করতে যাচ্ছে।

মার্কিন কর্মকর্তারা জানান, এ ধরনের বিশেষ ফ্লাইট আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে।

এডিবি/