ন্যাভিগেশন মেনু

ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, যুব উন্নয়ন, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে ডি-৮ সদস্য দেশগুলোকে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে গণভবন থেকে বাংলাদেশে অনুষ্ঠিত দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে (ভার্চ্যুয়াল) এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর দেশগুলোকে বিভিন্ন খাতে আরও গভীর পারস্পারিক সম্পর্ক, যোগাযোগ বাড়াতে হবে।

তিনি বলেন, করোনার আগে দেশের অর্থনীতির প্রবৃদ্ধি ৮ শতাংশ ছিল। তবে করোনার কারণে বর্তমানে দেশের প্রবৃদ্ধি ৫.৪ শতাংশ, যা অন্য যেকোন দেশের তুলনায় বেশি।

প্রধানমন্ত্রী আরো বলেন, দেশের অর্থনীতি, নারী শিক্ষা এবং তরুণ শক্তিকে কাজে লাগানোর জন্য সরকার তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন দিকে সফলতার সঙ্গে কাজ করছে। বাংলাদেশের নারীরা রাজনীতি থেকে শুরু করে সব পেশায় সমান দক্ষতার সঙ্গে কাজ করছে।

এবারের শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করার পাশাপাশি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ছাড়া জোটের অন্য দেশগুলো হলো, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলনটি সফলভাবে আয়োজন করেছিল। এবার দশম ডি-৮ সম্মেলন আয়োজন করেছে ঢাকা।

ওআ/