ন্যাভিগেশন মেনু

টেস্ট স্ট্যাটাস পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল

ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট; টেস্ট স্ট্যাটাস পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। পূর্ণাঙ্গ দল হিসেবে বাংলাদেশ নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এ বিষয়ে বৃহস্পতিবার (১ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়,  ‘বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের  নারী দলকে ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

টেস্ট স্বীকৃতি পেয়েছে এখন পর্যন্ত ১০ দেশের নারী ক্রিকেট দল। যেখানে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।

এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল গণমাধ্যমকে বলেন, ‘এখন থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট খেলতে আর কোনো বাধা নেই। বাকি দলগুলোর মতো এখন থেকে আমরা তিন ফরম্যাটেই খেলার জন্য দল তৈরি করবো।’

সম্প্রতি বোর্ড এবং কমিটি মিটিংয়ে বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ের নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

শুধু তাই নয় ২০২২ সালে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমসের টি-টোয়েন্টি ম্যাচগুলোকে আন্তর্জাতিক ক্রিকেটের স্বীকৃতি দিয়েছে আইসিসি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৮টি ম্যাচ খেলেছে উইমেনস এশিয়া কাপের চ্যাম্পিয়নরা। জিতেছে ৯টিতে এবং হেরেছে ২৭টি ম্যাচে। টি-টোয়েন্টি খেলা হয়েছে এর চেয়ে একটু বেশি। ৭৫ ম্যাচে ২৭টিতে জয় বাংলাদেশের, হার ৪৮টিতে।

এমআইআর/এডিবি