ন্যাভিগেশন মেনু

টি টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি বাংলাদেশের

সদ্য প্রকাশিত ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের অবনতিতে এক ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।

সোমবার (৩ মে) হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেট দুনিয়ার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরমেন্স বিবেচনায় নেওয়া হয়েছে। এছাড়া আগের দুই বছরের পারফরমেন্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে। এই দুইয়ে মিলে প্রকাশ করা হয়েছে নতুন র‌্যাঙ্কিং।

এতে ১ পয়েন্ট হারিয়েও এক ধাপ এগিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। বাংলাদেশের রেটিং পয়েন্ট ২২৫। ২৭৭ রেটিং টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শ্রেষ্ঠত্ব অক্ষুণ্ন রেখেছে ইংল্যান্ড। ২৭২ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান ভারতের।

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করায় র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের। ২৬৩ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান তিনে। ২৬১ পয়েন্ট নিয়ে চারে নাম্বারে পাকিস্তান। দুই ধাপ পিছিয়ে অস্ট্রেলিয়া অবস্থান করছে পাঁচে।

এরপর রয়েছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। এক ধাপ এগিয়ে আটে শ্রীলঙ্কা আর দুই ধাপ পিছিয়ে দশে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে র‌্যাঙ্কিং হারিয়েছে গাম্বিয়া, ঘানা, হাঙ্গেরি, সিয়েরা লিওন ও সুইডেন।

প্রতি বছরের মে মাসে হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করে আইসিসি। জিম্বাবুয়ের মাটিতে পাকিস্তানের টেস্ট সিরিজ শেষ হওয়ার পর টেস্ট র‌্যাঙ্কিং ঘোষণা করবে আইসিসি।

এমআইআর/এডিবি