ন্যাভিগেশন মেনু

টিকা রপ্তানি বন্ধের খবর সরকারের হাতে নেই: স্বাস্থ্য সচিব


ভারত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি বন্ধের কোনো খবর সরকারের হাতে নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান।

বৃহস্পতিবার (২৫ মার্চ) গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

শুক্রবার ভারত থেকে উপহার হিসেবে ঢাকায় আসার কথা রয়েছে ১২ লাখ টিকা বলেও জানান স্বাস্থ্য সচিব।

এর আগে স্বাস্থ্য অফিদফতরের ইপিআই কর্মসূচির লাইন ডিরেক্টর শামসুল হক জানান স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে ও করোনা প্রতিরোধে দ্বিতীয়বারের মতো ১২ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দিচ্ছে ভারত সরকার।

বুধবার (২৪ মার্চ) বাংলাদেশ সরকারের কাছে ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, করোনা মহামারি নিয়ন্ত্রণে ভারতের পক্ষ থেকে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতির অংশ হিসেবে এবং মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই ১২ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠানো হচ্ছে।

চিঠিতে বলা হয়েছে, এ টিকা নিয়ে এয়ার ইন্ডিয়ার বিশেষ (এএল ১২৩০) ফ্লাইটটি সকাল সাড়ে ৮টায় মুম্বাই বিমানবন্দর থেকে যাত্রা শুরু করবে। টিকাগুলো দ্রুত খালাসের জন্য বিমানবন্দরে রেফ্রিজারেশন ট্রাক, ফর্ক লিফট, সিঅ্যান্ডএফ এজেন্ট, কাস্টমস ক্লিয়ারেন্স, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর অনুমোদনসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে প্রস্তুতি রাখতে অনুরোধ জানানো হয়েছে। আর কাজ সহজতর করতে এয়ারওয়ে বিল, প্যাকিং লিস্ট, ব্যাচ রিলিজ সার্টিফিকেট ইত্যাদি কাগজপত্র এই চিঠির সঙ্গেই পাঠানো হয়েছে।

এর আগে গত জানুয়ারি মাসে ভারত ২০ লাখ ডোজ টিকা উপহার দিয়েছিল।

ওয়াই এ/ওআ