NAVIGATION MENU

জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৯৮ রান


চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে ৩৯৮ রানের লক্ষ্য দিয়েছে আফগানিস্তান। এ টেস্ট জিততে হলে রীতিমতো রেকর্ড গড়ে জিততে হবে বাংলাদেশকে।

প্রথম ইনিংসে ৩৪২ রান তুলেছিল আফগানিস্তান। আর বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হয়।

আজ বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা দেরিতে শুরু হেয়েছে। ৮ উইকেটে ২৩৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল আফগানিস্তান। আজ মাত্র ৬.৩ ওভার টিকতে পেরেছে তারা।

এর মধ্যেই শেষ দুই উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে অলআউট হয়েছে সফরকারি দল। এতে জয়ের জন্য ৩৯৮ রানের লক্ষ্য পায় বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্ট জিততে হলে রীতিমতো রেকর্ডই গড়তে হবে বাংলাদেশকে। বাংলাদেশ নিজেদের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৩ রান তুলেছে। আর ঘরের মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১০১ রান তাড়া করে জিতেছে বাংলাদেশ, ২০১৪ ঢাকা টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৩১ রান তুলতে পেরেছে বাংলাদেশ। এ মাঠে এটি যেকোনো দলের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। তাছাড়া এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া করে জিতেছে নিউজিল্যান্ড। এটি বাংলাদেশের মাটিতে চতুর্থ ইনিংসে যেকোনো দলের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডও।

তাই এ কথা নিঃসন্দেহে বলা যায় আফগানিস্তানের বিপক্ষে জয়ের জন্য ঘরের মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার নজির গড়তে হবে টাইগারদের।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২উইকেটে ৫৭ রান।


এমআইআর /এস এস