ন্যাভিগেশন মেনু

ক্যাম্পস আয়োজিত একুশে মেডিকেল ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা সেবা


প্রায় এক হাজারের অধিক চিকিৎসা বঞ্চিত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ সরবরাহ করেছে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

রবিবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিগত ১৬ বছরের ধারাবাহিকতায় টাঙ্গাইল জেলার সখিপুর থানার হাতিবান্ধা গ্রামের তালিমঘরে ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে অসহায় এই রোগীদের স্বাস্থ্যসেবা দেওয়া হয়।

সামাজিক দূরত্ব বজায় রেখে, ফ্রি মেডিকেল ক্যাম্পে, টাঙ্গাইল ও এর পার্শ্ববর্তী অঞ্চলের গরীব গ্রামবাসীদের রোগ নির্ণয়ে রক্ত, প্রস্রাবসহ প্রয়োজনীয় পরীক্ষা করা হয়।

রাজধানীর বিভিন্ন হাসপাতাল থেকে আসা বিশেষজ্ঞসহ প্রায় ২০ জনের অধিক চিকিৎসক, দিনব্যাপী রোগীদের  চিকিৎসা সেবা ও বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ দেন।

এ ছাড়াও দিনব্যাপী বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে, “কিডনি সুস্থ রাখার উপায়” শীর্ষক একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় কিডনি বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা সভাপতি ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ এম এ সামাদ। 

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কথা মাথায় রেখে, সামাজিক দূরত্ব বজায় রেখে এবার শুধুমাত্র সেবা প্রত্যাশীদের নিয়েই ক্যাম্পটি করা হয়। 

ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি লেখিকা নাসরিন বেগম, স্বাস্থ্য সচেতনতা, সুষম খাবার ও সুস্থ জীবনধারা চর্চার প্রতি গুরুত্ব আরোপ করেন।

ক্যাম্পস এর নির্বাহী পরিচালক রেজওয়ান সালেহীন মানবিক কাজে নিজেদের কর্মকাণ্ড নিরলসভাবে চালিয়ে যাওয়ার জন্য সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। 

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন - কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল হালিম, সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশের নির্বাহী পরিচালক ডাঃ এ কে এম ফজলুর রহমান, এলজিআরডি মন্ত্রনালয়ের উপ-সচিব আমিন শরীফ সুপন, আমদানী-রপ্তানি নিয়ন্ত্রক আওলাদ হোসেন প্রমুখ।

এডিবি/