NAVIGATION MENU

কীভাবে ওজন কমাবেন


সুস্বাদু খাবার খেতে কে না পচ্ছন্দ করে! কিন্তু পচ্ছন্দের খাবার খেয়ে দিনে দিনে মোটা হয়ে যাচ্ছেন না তো ?

স্বাভাবিক চলাফেরায় স্বাচ্ছন্দ্য বোধ করছেন না? তাই ভাবছেন কীভাবে শরীরের ওজন কমাবেন? স্বাস্থ্যকর ডায়েট না থাকলে ওজন কমানো অসম্ভব।

স্বাস্থ্য বিশেজ্ঞরা ওজন কমানোর পরামর্শ দিয়ে বলেছেন, অতিরিক্ত লবণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যা আমাদের শরীরের স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটায়।

তাই সন্ধ্যা ৭টার পর লবণ জাতীয় খাবার কমিয়ে হালকা খাবার খেতে পরামর্শ দেন স্বাস্থ্য বিশেজ্ঞরা। যা আপনার শরীর মোটা হওয়া থেকে বিরত থাকতে সাহায্য করবে।

আরো পড়ুনঃ

প্রিয়াঙ্কার সৌন্দর্যের রহস্য কী

এছাড়াও বিশেজ্ঞরা আরো বলেন, অতিরিক্ত তেল মিষ্টি জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পরিশোধিত তেলে চর্বি এবং ক্যালোরির পরিমাণ বেশি থাকে।

যা ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এ জন্য রান্নায় সূর্যমুখী ও বাদামের তেল ব্যবহার করতে পারেন। যা ওজন কমাতে সহয়তা করে।

এছাড়া প্রক্রিয়াজাত খাবারে স্বাভাবিকের চেয়ে চিনির পরিমাণ বেশি থাকে। তাই প্রক্রিয়াজাত মিষ্টি জাতীয় খাবার থেকে বিরত থাকুন। ভাজাপোড়া ও বার্গারে ক্যালোরির পরিমাণ বেশি থাকে। এসব খাবার বেশি খেলে ওজন বেড়ে যায়। ওজন কমাতে এসব খাবার এড়িয়ে চলতে হবে।

প্রতিদিন খাবারের তালিকায় ফাইবার ও প্রাটিন রাখতে পারেন। ফাইবার ও প্রোটিন হজমশক্তি বাড়ায়। ফাইবার ও প্রোটিনযুক্ত খাবার স্বাভাবিকভাবে চর্বি জাতীয় খাবারে তৃপ্তি কমায়। যা ওজন কমাতে সহয়তা করে। ফাইবার জাতীয় খাবারগুলোর মধ্যে রয়েছে- সবুজ শাকসবজি, মৌসুমি ফল। প্রোটিনযুক্ত খবারগুলোর মধ্যে হলো- ডিম, ডাল, মুরগির মাংস, মাছ ও অ্যালমন্ড।

সিবি /এস এস