ন্যাভিগেশন মেনু

করোনাকালেও বেড়েছে নারী-শিশুর প্রতি সহিংসতা, ধর্ষণ, হত্যা

করোনা মহামারির মধ্যেও বাংলাদেশে থেমে নেই নারী ও শিশু নির্যাতনের ঘটনা। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) তথ্য অনুযায়ী, এপ্রিল মাসে দেশে ৩৭১টি নারী ও শিশু নির্যাতন ঘটেছে। এর মধ্যে ধর্ষণের ঘটনা ১৩৭টি। 

 দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৩১টি। ধর্ষণের শিকার ১৩৭ জনের মধ্যে ৭৬টি  শিশু ও কিশোরী রয়েছে।শনিবার ( ১ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।

সংগঠনটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিজেরা ও বিভিন্ন গণমাধ্যম থেকে এসব তথ্য সংগ্রহ করেছে। করোনাভাইরাসের মধ্যে নারী ও শিশুদের প্রতি সহিংসতা, ধর্ষণ, হত্যা ও পারিবারিক নির্যাতনের ঘটনার বেড়েই চলেছে। 

 বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্ষণের শিকার ১৩৭ জনের মধ্যে ৭৬টি শিশু ও কিশোরী। এপ্রিলে ধর্ষণের চেষ্টা হয়েছে ১৫টি। যৌন হয়রানি ২২টি ও শারীরিক নির্যাতনের ২৯টি ঘটেছে। এ সময়ে অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন ২ নারী।

এ ছাড়া ৩২ কিশোরীসহ মোট ৬৯ জন নারী আত্মহত্যা করেছেন। আর অপহরণের শিকার হয়েছে তিন শিশু, চার কিশোরী ও দুই নারী। অপর দিকে ১১ শিশু নিখোঁজ রয়েছে। এ ছাড়া এপ্রিল মাসে ৭৫ জন নারী ও শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

এস এস