ন্যাভিগেশন মেনু

এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা ২ এপ্রিল


দেশের সব সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হবে।

বুধবার (২৪ মার্চ) দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির সংবাদমাধ্যমকে জানান, ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা পেছানো হচ্ছে না। অন্যান্য বছর তো অক্টোবর-নভেম্বরে পরীক্ষা হয়ে যায়। এ বছর করোনার কারণে তারিখ এমনিতেই অনেকটা পিছিয়ে গেছে।

তিনি আরও জানান, এ বছরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেকর্ডসংখ্যক এক লাখ ৮২ হাজার ৮৭৪ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ইতোমধ্যেই সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা নিতে সব রকম প্রস্তুতি নিতে শুরু করেছে। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় ৫৪টি ভেন্যুতে অর্থাৎ দ্বিগুণ সংখ্যক ভেন্যুতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এদিকে, গত রবিবার (২১ মার্চ) পরীক্ষা পেছানোর দাবিতে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিট করা হয়। তাইমুর খান বাপ্পি নামে একজনের পক্ষে রিটটি করেন আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান। এতে শিক্ষা সচিব, স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এছাড়া কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়নি। তারপরও মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি তাদের সঙ্গে বৈষম্য। এতে পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়বেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীর করা রিটটি শুনানির জন্য মঙ্গলবার (২৩ মার্চ) হাইকোর্টের কার্যতালিকায় ছিল। তবে গতকাল এর ওপর শুনানি হয়নি, আজও যথারীতি কার্যতালিকায় রয়েছে।

ওয়াই এ/এডিবি/