NAVIGATION MENU

আর্থিক লেনদেনের সুবিদার্থে ঈদের আগে খোলা থাকছে হাটের আশপাশের সকল ব্যাংকের শাখা


 এ বছর রাজধানীর দুই সিটি করপোরেশনের অধিনে বসেছে ২৪টি হাট। হাটগুলোর আর্থিক লেনদেনের সুবিদার্থে পশুর হাটের আশপাশে অবস্থিত ব্যাংকের শাখা ঈদের আগের তিনদিন খোলা রাখা এবং সন্ধ্যা পর্যন্ত ব্যাংকিং চালু রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে চিঠি পাঠানো হয়েছে।

এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে প্রচুর ব্যবসায়ীর সমাগম ঘটবে এবং বিপুল পরিমাণ অর্থের লেনদেন হবে ফলে হাটগুলোতে নগদ লেনদেনের নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

তাই ঈদের আগে সাপ্তাহিক ছুটির দিনগুলো এবং সাধারণ ছুটির তিন দিন কোরবানির হাটের আসে পাশের ব্যাংক শাখা গুলো খোলা রেখে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সন্ধ্যা ব্যাংকিং কার্যক্রম পরিচালনার পরামর্শ দেওয়া হয়েছে।

সেক্ষেত্রে ঈদের আগের সাপ্তাহিক ও সাধারণ ছুটির তিনদিনে যে কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবে তাদের যুক্তিসঙ্গত ভাতা দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

ঈদুল আজহার সাধারণ ছুটিসহ আগের ও পরের অন্যান্য ছুটির দিনে রাত্রিকালীন সময়ে শাখা পরিদর্শন করা,শাখা ও ভল্টের নিরাপত্তা সুনিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে  সবসময় যোগাযোগ রক্ষা করার জন্য পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

ওয়াই এ/এমআইআর