ন্যাভিগেশন মেনু

আমেরিকানদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে আরও বেশি জানা উচিত: গ্রেস ম্যাং


যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যেনো যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়, তার জন্যে দেশটির কংগ্রেসে একটি রেজল্যুশন উত্থাপন করেছেন কংগ্রেসওম্যান গ্রেস ম্যাং। 

বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) ইউএস কংগ্রেসে এ সংক্রান্ত প্রস্তাব তুলে ধরেন নিউ ইয়র্কের ডিস্ট্রিক্ট ৬ থেকে নির্বাচিত ডেমোক্রেট এই আইনপ্রণেতা।

রেজল্যুশনের বিষয়ে এক ভিডিও বার্তায় গ্রেস ম্যাং বলেছেন, তার লক্ষ্য হচ্ছে আমেরিকার মানুষ যেনো দিনটিকে ঠিকভাবে বুঝতে পারে এবং বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালনও করে।

তিনি বলেন, 'আরও বেশি আমেরিকানের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং এই দিনটি পালনের তাৎপর্য সম্পর্কে জানা উচিত। আমার রেজল্যুশনটি সেই সচেতনতা বাড়াতে সহায়তা করবে বলে আশা করছি।'

তিনি ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করেন। তিনি তার বিবৃতিতে বলেন, 'ইউনেস্কো সারা পৃথিবীর মানুষের ভাষার অধিকার রক্ষার জন্যে ২১ ফেব্রুয়ারিকে স্বীকৃতি দিয়েছে। তবে বাংলাদেশের মানুষের কাছে এই দিনটির মর্যাদা একটু ভিন্ন।'

কংগ্রেসওম্যান গ্রেস ম্যাং ভবিষ্যতেও এমন প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন। তিনি এই কাজে অগ্রণী ভূমিকা রাখার জন্যে মুক্তধারা ফাউন্ডেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

এডিবি/