ন্যাভিগেশন মেনু

অ্যাস্ট্রাজেনেকার পর দ্বিতীয় ডোজে মডার্নার টিকা নিলেন মেরকেল


করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ হিসেবে মডার্নার টিকা নিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

মঙ্গলবার (২২ জুন) দেশটির সরকারি মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ৬৬ বছর বয়সী মেরকেল এপ্রিল মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। এপ্রিলে মেরকেলের মুখপাত্র তার টিকা নেওয়ার একটি ছবিও ট্যুইট করেছিলেন।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ ইউরোপের বিভিন্ন দেশে প্রয়োগ করা হয়েছে, তবে খুব কম সংখ্যক গ্রহীতার মধ্যে দেখা পাওয়া বিরল ধরণের রক্ত জমাট বাঁধা নিয়ে উদ্বেগ রয়েছে। এর ফলে কিছু বয়স্ক ব্যক্তিরা তাদের বয়স বা তাদের বর্তমান স্বাস্থ্যগত কারণে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন নেওয়া থেকে বিরতে আছেন। তারা অন্য কোনও ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছেন।

বিশেষজ্ঞরা মনে করেন, করোনার টিকাগুলোর মিশ্র ডোজ একটি ভাল ধারণা হতে পারে তবে এ ব্যাপারে এখনি নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর শরীরে রক্তজমাট বাধার বিষয়টি সামনে আসার পর মার্চে জার্মানি ও ইউরোপের কয়েকটি দেশে এই টিকাদান স্থগিত করা হয়েছিল।

ডয়চে ভেলের প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানায়, জার্মানি এর আগে ৬০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই টিকাদানে নিষেধাজ্ঞা দিয়েছিল, তবে বর্তমানে প্রাপ্তবয়স্ক সবাইকে এই টিকা দেওয়ার কথা বলা হয়েছে।

সিবি/এডিবি/