ন্যাভিগেশন মেনু

অনলাইনে ক্লোজড গ্রুপ ব্যবহার করে ডাকাতি, গ্রেপ্তার ৩

প্রযুক্তির জাল থেকে বাঁচতে সামাজিক মাধ্যমে অনলাইনে ক্লোজড গ্রুপ খুলে সংঘবদ্ধ হয়ে ডাকাতির অভিযোগে ১৭ বছরের দণ্ডপ্রাপ্তসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেপ্তারকৃত তিনজন হলো - রুবেল, সোহাগ, সোহেল।

প্রযুক্তির উন্নতির সঙ্গে পরিবর্তন এসেছে অপরাধের ধরনেও। মোবাইল ব্যবহার না করে যোগাযোগের মাধ্যম হিসেবে বেছে নিচ্ছে অনলাইন ফ্ল্যাটফর্মের ক্লোজড গ্রুপ।

সিসিটিভির একটি ফুটেজে দেখা যায়, তারা মুখে কাপড় ও হাতে গ্লাভস পরে ডাকাতি অংশ নিচ্ছে। ডাকাতদের ওই দলটি মার্চ মাসের প্রথম দিকে কেরানীগঞ্জের রামেকান্দা গ্রামে গ্লাভস ও মাস্ক পড়ে গ্রিল কেটে ডাকাতিতে অংশ নেয়।

সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলনে, ‘তারা একটি ক্রিমিনাল ফিউজ ব্যবহার করে। কেরানিগঞ্জে যে ডাকাতি হয়েছে এখানে মোট ৯ জন ডাকাতি করেছে। এই ৯ জন দুই গ্রুপে ছিল। এক গ্রুপ কিন্তু আরেক গ্রুপকে চিনে না। এটাই হচ্ছে ক্রিমিনাল ফিউজ। যদি কোনো একটা গ্রুপের একজনে ধরা হয় সর্বোচ্চ ৪ জনের খবর পাওয়া যাবে। কিন্তু সবার খবর পাওয়া যাবে না।’

সিআইডির অতিরিক্ত ডিআইজি বলেন, 'তারা এই কাজে কোনো মোবাইল ফোন ব্যবহার করে না। তারা অনলাইন প্ল্যাটফর্মে ক্লোজড গ্রুপ ব্যবহার করে। তাদের সমস্ত কথা হয় অনলাইন ক্লোজড গ্রুপে।’

সিআইডি সূত্রে জানা যায়, গ্রেপ্তারকৃত রুবেলের বিরুদ্ধে ৭টি, সোহাগের বিরুদ্ধে ২টি ও সোহেলের বিরুদ্ধে ৪টি মামলা রয়েছে। এরমধ্যে সোহেল ১৭ বছর ও সোহাগ ১০ বছরের সাজাপ্রাপ্ত ।

ওয়াই এ/এডিবি/